some of my thoughts
দুনিয়াতে মানসিক প্রশান্তির চেয়ে আর কোন সুখ নাই। দুনিয়াতে বাবা-মার আনন্দ দেখার থেকে আর কোন আনন্দ নাই। দুনিয়াতে ছেলে-মেয়েদের কষ্ট দেখার থেকে আর কষ্ট নাই।


২। প্রতিদিন রাতে এই ভেবে দরজা বন্ধকরি যে আগামিকাল সকাল হলে আবার দরজা খুলবো ইনশাআল্লাহ। কিন্তু এমন একটা দিন আসতে পারে যেদিন হয়ত এই দরজাটা ভেঙ্গে তবেই ঘরে ঢুকতে হবে।



৩। জানিনা আপনি কোন মৃতব্যাক্তির বাড়িতে গেলে কিভাবেন। আমি ভাবি এইতো এই জায়গায় কিছুক্ষণ আগে মালাকুত মাউত এসেছিলো। কি ভয়ানক জায়গা।


৪। আমার কত আত্মীয় কবর বাসি হয়ে গেছে। যখন তাদের কবের পাশে যাই দেখি কবর গুলো ভেঙ্গে গেছে। কতদিন হয়ে গেলো ওরা নেই অথচ এইতো কদিন আগেই ওরা কতকথা বলতো।


৫। মৃতব্যাক্তিকে যদি এতটুকু শাস্তি দেয়া হয় তবুও তা কতটা ভয়ানক হবে দেখেন। আপনি মারা গেলেন, আপনার তখনো সকল অনুভূতি কাজ করছে কিন্তু আপনি কিছুই করতে পারছেন না। মানুষ আপনাকে গোসল দিচ্ছে আপনি কিছু বলতে পারছেন না, আপনাকে কবরে রেখে আসছে আপনি কিছু করতে পারছেন না, আপনার শরীর পঁচে গলে যাচ্ছে, কতশত পোকা মাকড় এসে কামড় দিচ্ছে কিন্তু আপনার কিছুই করার ক্ষমতা হচ্ছে না। এগুলো শুধু অনুভূতির মাধ্যমে এলেও তা কতবড় শাস্তি হবে চিন্তুাই করতে পারছিনা।


৬। দুনিয়ার সুখের জন্য কতশত দিন আখেরাতের কাজ কর্মকে সেক্রিফাইস করেছি। আর ভেবেছি এইতো কয়দিনের জন্য সেক্রিফাইস এরপর পুরোদমে আখেরাতের জন্য কাজ করবো। কিন্তু সেই কয়দিন আর ফুরাচ্ছে না।


৭। প্রতিদিন ইউটিউব ফেসবুকে কতশত ভিডিও দেখে ইমোশনাল হয়ে যাই। আরে ভুলেই যাই এগুলো নিছক অভিনয় বাস্তুবে এগুলো হয়না আর হলে এর থেকে হৃদয়বিদারক হয়।


৮। দুনিয়াতে আমার বাবা-মা আমার পিছন থেকে কখনো সরে যায়নি। কতশত ঝামেলায় পড়েছি আমার মা আমার পক্ষ হয়ে সব সামাল দিয়েছে। যখন সত্যিই কোন বিপদে পড়েছি সবার আগে আমার বাবাই দৌড়ে এসেছে।


৯। যেদিন আমি বুঝতে পারলাম আমার বাবার ধমকটাই আমার প্রতি তার কেয়ার। আমি সত্যি লজ্জিত হলাম, কত ভালোবাসা আদর আমি ঘাড় ঘুরিয়ে ইগনোর করেছি। আগে যদি কেউ একবারো বুঝিয়ে দিতো বাবারা কখন রাগ করে না ওরা যাস্ট আমাদের সম্ভব্য ক্ষতি গুলোকে মেনে নিতে পারে না।


১০। বৃদ্ধ বয়সের সবচেয়ে মানসিক অস্থিরতা হলো সময় কম, সবাই বলে সময় কম, কেউ বলে না, আরে এখন না, আরো সময় আছে। আসলো আমাদের কখনই সময় ছিলোনা, কিন্তু আশা ছিলো। আর বৃদ্ধ বয়সে সেই আশাটাও আর থাকে না তখন মনকে স্থির রাখা এক কঠিন শাস্তি।